2018 সালের গ্লিটসম্যান অ্যাওয়ার্ডে হার্ভার্ড ইউনিভার্সিটি মালালা ইউসুফজাইকে নির্বাচন করে


মেয়েদের শিক্ষা প্রচারের জন্য 2018 সালের গ্লিটসম্যান অ্যাওয়ার্ডে হার্ভার্ড ইউনিভার্সিটি মালালা ইউসুফজাইকে নির্বাচন করে

হার্ভার্ড ইউনিভার্সিটি (মার্কিন) নোবেল পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাইকে (২0) তার 2018 সালে গ্লিটসম্যান পুরস্কারের জন্য মেয়েদের শিক্ষা প্রচারের কাজকে স্বীকৃতি দেওয়ার জন্য নির্বাচিত করেছে। 6 ডিসেম্বার ২018-এ অনুষ্ঠানের অনুষ্ঠানে তিনি এই পুরস্কার দেবেন। Gleitsman পুরস্কার অ্যাক্টিভিজম জন্য 125,000 মার্কিন ডলার প্রদান করে যা বিশ্বের সারা জীবনের মান উন্নত করেছে।


মালালা ইউসুফজাই (Malala Yousafzai)

মালালা 14 জুলাই 1997 সালে পাকিস্তানের সোয়াত প্রদেশের মিংগোরা শহরে জন্মগ্রহণ করেন। 11 বছর বয়সে তিনি মেয়ে ম্যাকাইয়ের উপনাম হিসাবে পাকিস্তানের তালিবানদের অধীনে বিবিসি সম্পর্কে বিবিসিতে লেখার পরে মহিলা শিক্ষা কর্মী হিসাবে আন্তর্জাতিক দৃষ্টি আকর্ষণ করেছিলেন। ২01২ সালে তার মাথায় গুলিবিদ্ধ হওয়ার পর তার অভিযানে তালেবানের হত্যার চেষ্টা চালানো হয়েছিল। তার পরে তিনি তার কাজকে সমর্থন করার জন্য অলাভজনক মালালা তহবিল প্রতিষ্ঠা করেছিলেন। বর্তমানে তিনি ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ছাত্রী

পুরস্কার এবং সম্মান: 

 1)  ২014 সালে, 17 বছর বয়সে তাকে নোবেল শান্তি পুরস্কার প্রদান করা হয়, নোবেল পুরস্কারের ইতিহাসে নববর্ষের নোবেল বিজয়ী হন। তিনি ভারতীয় শিশু অধিকার কর্মী কৈলাশ সতয়ার্থীর সাথে এই পুরস্কারটি ভাগ করেছেন। 

২) তিনি জাতীয় যুব শান্তি পুরস্কার (২011), 

3) মাদার তেরেসা অ্যাওয়ার্ডস ফর সোশ্যাল জাস্টিস (২01২), 

4) সাইমন ডি বিউওভির পুরস্কার (২013),
5)  ফ্রিডম অফ থট (২013) এর সাখরভ পুরস্কার, 
6) অনা পলিটকোভস্কা অ্যাওয়ার্ড (২013) পেয়েছেন। 
7) জাতিসংঘ তার সম্মানে 12 জুলাই 'মালালা দিবস' ঘোষণা করেছে।