ভারত, জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্র একটি (trilateral joint air exercise)



1) পূর্ব আফ্রিকার দেশ রুয়ান্ডা 50% নারীর সাথে লিঙ্গ-সুষম ক্যাবিনেট ঘোষণা করেছে। এতে বলা হয়েছে, নারী এখন স্লিমমেড-অর্ধেক, 26-আসন মন্ত্রিপরিষদ অর্ধেক করে তোলে।

2) আসাম রাজ্যের সর্বত্র 'কাটি বিহু' উৎসব হিসাবে পরিচিত তার তৃতীয় বিহু উত্সব উদযাপন করে। অন্য 2 বিহু উৎসবের নাম: রঙ্গালী ও বোহগী বিহু। উৎসব কাটিয়া আসামির মাস থেকে উৎসব লাভ করে।

3) ভারত, জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্র একটি (trilateral joint air exercise)  ত্রৈমাসিক যৌথ বায়ু ব্যায়াম পরিকল্পনা। দ্বিপাক্ষিক 'কোপ ইন্ডিয়া' বায়ু ব্যায়ামকে ত্রিপক্ষীয় বিন্যাসে উন্নীত করার জন্য দ্বিপক্ষীয় সেটকে উচ্চতর করার একটি সেট। তিনটি দেশ ইতোমধ্যে বিস্তৃত মালবাড় নৌবাহিনীর ব্যায়ামের অধীনে নৌবাহিনী পরিচালনা করেছে। ভারত, জাপান এবং যুক্তরাষ্ট্রের মধ্যে ত্রৈমাসিক বায়ু ব্যায়াম মার্কিন যুক্তরাষ্ট্রে প্রস্তাবিত হয়েছিল, পরবর্তী সংস্করণ ডিসেম্বরে অনুষ্ঠিত হবে। চূড়ান্ত পরিকল্পনা সম্মেলনে ব্যায়ামের পদ্ধতিগুলি অক্টোবরের তৃতীয় সপ্তাহে কালীকুন্ডা, পশ্চিমবঙ্গে নির্ধারিত হবে।

4) ইন্দোনেশিয়া জাকার্তায় এশিয়ান পারা গেমসের 2018 সালের 6 ষ্ঠ দিনে ভারত পাঁচটি স্বর্ণপদক জিতেছে। ফাইনালে 1-0 গোলে ইন্দোনেশিয়ার মনুরং রোলিন্ডাকে পরাজিত করে মহিলা ব্যক্তিগত পৃথক পি 1 দাবা ইভেন্টে স্বর্ণ জয় করেন কে। জেনিথা আনো। Spe নিরজ যাদব ও অমিত বুলিয়ান বর্শা নিক্ষেপের ইভেন্টে যথাক্রমে স্বর্ণ ও রৌপ্য পদক জিতেছেন। 51 অমিত কুমার এবং ধরামীর পুরুষের ক্লাবের ফাইনালে ফরোয়ার্ড ইভেন্টে যথাক্রমে স্বর্ণ ও রৌপ্য লাভ করেন।

5) বিদ্যুৎ ও পুনর্নবীকরণযোগ্য শক্তির পোর্টফোলিও অনুষ্ঠিত হওয়ার সময় গ্রামীণ বিদ্যুৎকেন্দ্রের জন্য তার কাজের স্বীকৃতিস্বরূপ আইভি লীগ ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়া থেকে কেন্দ্রীয় মন্ত্রী পিয়ুষ গোয়াল সম্মানিত কার্নট পুরস্কার পাবেন।

6) বিশ্ব ডায়মন্ড কাউন্সিল  (WDC) অক্টোবরে মুম্বাইয়ে 14 তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে