55 কিমি, বিশ্বের দীর্ঘতম সমুদ্র-ক্রসিং সেতু হং কং-মাকাউ-জুহাই ব্রিজ (এইচএমজেডবি) উদ্বোধন করেন



 1) ইন্ডিয়ান নেভি (মুম্বাই) মহারাষ্ট্রের মুম্বাইয়ের মহিন্দ্র স্টেডিয়ামে 14 তম পিএমসি ব্যাংক অল ইন্ডিয়া গুরু তেহ বাহাদুর গোল্ড কাপ হকি টুর্নামেন্ট জিতেছে। ভারতীয় নৌবাহিনী (মুম্বাই) সেন্ট্রাল সচিবালয় (নতুন দিল্লি) বীট এবং 2-1 সুরক্ষিত। বিজয়ীকে ২ লাখ টাকা এবং রানার আপ, 1 লাখ টাকা পুরস্কার প্রদান করা হয়। ফলাফল: ভারতীয় নৌবাহিনী (মুম্বাই) ২ (সুমন কিন্ডো, যুগराज সিং) কেন্দ্রীয় সচিবালয় 1 (জয়েশ যাদব)।

2) চীনের প্রেসিডেন্ট জি জিনপিং, 55 কিমি, বিশ্বের দীর্ঘতম সমুদ্র-ক্রসিং সেতু হং কং-মাকাউ-জুহাই ব্রিজ (এইচএমজেডবি) উদ্বোধন করেন। চীনের সঙ্গে হংকং এবং ম্যাকো একীকরণের গভীরতা বাড়বে। বিশ্বব্যাপী দীর্ঘতম সমুদ্র-ক্রসিং সেতু 11 টি প্রধান প্রতিবেশী শহরগুলির মধ্যে সমন্বিত সমন্বিত বৃহত্তর বে এলাকা (জিবিএ) এর কেন্দ্রস্থলে থাকবে, যার মধ্যে হংকং, ম্যাকাও, গুয়াংঝু এবং শেনজেন অন্তর্ভুক্ত। দৈত্য জিবিএ 68 মিলিয়ন মানুষ গঠিত। এই সেতুটি সুপার-টাইফুনকে প্রতিরোধ করতে নির্মিত হয়েছে, একটি মাত্র 8 ভূমিকম্প, পাশাপাশি সুপার-আকারের মালবাহী জাহাজ দ্বারা হিট করা হয়েছে। একটি 6.7 কিমি ভূগর্ভস্থ সমুদ্রের টানেল যা উপরে ব্যস্ত নৌবহর পার্ল রিভার ডেল্টা বরাবর জাহাজের নিরবচ্ছিন্ন প্রবাহকে অনুমোদন দেয় সেটিও ব্রিজের নকশার অংশ। শেষ পর্যন্ত তিনটি শহরে তিন ঘণ্টার মধ্যে 30 মিনিটের মধ্যে ভ্রমণের সময় কাটবে। ২0 বিলিয়ন ডলারের সেতু নির্মাণে প্রায় এক দশক সময় লেগেছে।

3) সুপ্রিম কোর্টের রায় দীপাওয়ালী সময় বিষাক্ত এবং জোরে ক্র্যাকার নিষিদ্ধ ঘোষিত। বায়ু দূষণ প্রতিরোধে বায়ু দূষণ এড়ানো নিষিদ্ধ ঘোষনা করা হয়েছে যা হ্রাসের বায়ুমণ্ডলের অবনতি ঘটায়। বেঞ্চ স্বীকার করে যে বায়ু দূষণের জন্য অন্যান্য অবদানকারী বিষয়গুলি মোকাবেলা করার প্রয়োজনীয়তা রয়েছে। অপ্রয়োজনীয় নির্মাণ কার্যক্রম যা প্রতিবেশী রাজ্যের অনেকগুলি ধুলো এবং ফসল বার্ন উৎপন্ন করে তা অন্য দুটি প্রধান কারণ। যানবাহন দূষণ আরেকটি কারণ।